| | বুধবার, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই রমজান, ১৪৪২ হিজরি |

ট্রাম্প না মানলেও বাইডেনের জয় নিশ্চিত করছে কংগ্রেস

প্রকাশিতঃ ৫:৩৯ অপরাহ্ণ | জানুয়ারি ০৬, ২০২১

ওয়াশিংটন ডিসিতে ১৫ দিন জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক :ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের বিক্ষোভ সত্ত্বেও বুধবার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জয়কে নিশ্চয়তা দিতে যাচ্ছেন মার্কিন আইনপ্রণেতারা। কংগ্রেসের একটি যৌথ সেশনে আজ ইলেক্টোরাল ভোটগুলো গণনা করে ফলাফল নিশ্চিত করা হবে। খবর বিবিসির।

ফলাফল বদলাতে ট্রাম্পের প্রচেষ্টার প্রতি সমর্থন জানিয়েছেন কিছু রিপাবলিকান। সেশনে তারা আনুষ্ঠানিকভাবে বিরোধীতা করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেছেন। যদিও তাদের এই প্রস্তাব সফল হবে না তা প্রায় নিশ্চিত।

এদিকে ট্রাম্পের পরাজয়কে বৈধতা দেয়ার বিরুদ্ধে ওয়াশিংটন ডিসিতে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেছেন তার সমর্থকরা। তাদের বিক্ষোভের বিরুদ্ধে পাল্টা বিক্ষোভ শুরু হবে বলেও ধারণা করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার টুইটারে ট্রাম্প জানিয়েছেন, তিনি ‘সেভ আমেরিকা র‍্যালি’তে বক্তব্য রাখবেন। ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে তিনি ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন। তবে নিজের দাবির পক্ষে কোনো প্রমাণ হাজির করতে পারেননি ট্রাম্প। আগামী ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক হওয়ার কথা রয়েছে।

বুধবার মার্কিন কংগ্রেসের দুটি কক্ষ- প্রতিনিধি পরিষদ ও সিনেট যৌথভাবে একটি সেশন আয়োজন করবে। সেখানে তারা যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের ইলেক্টোরাল ভোটের রেকর্ড সম্বলিত সনদগুলো খুলবেন।

যুক্তরাষ্ট্রের নিয়ম অনুযায়ী, ভোটাররা তাদের ব্যালটে ‘ইলেক্টর’দের ভোট দেন। এই ইলেক্টররা কয়েক সপ্তাহ পরে আনুষ্ঠানিকভাবে প্রার্থী নির্বাচন করেন। গত বছরের নির্বাচনে জো বাইডেন ৩০৬টি ও ডোনাল্ড ট্রাম্প ২৩২টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন। কংগ্রেসের দুটি কক্ষের উভয় দলের প্রতিনিধিরা বুধবার ফলাফল পাঠ করবেন ও আনুষ্ঠানিকভাবে ভোট গণনা করবেন।

এদিকে কংগ্রেসের এই পদক্ষেপের বিরুদ্ধে এদিন হাজার হাজার ট্রাম্প সমর্থক ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভ করবেন বলে ধারণা করা হচ্ছে। এদের মধ্যে কট্টর ডানপন্থী কর্মীরাও রয়েছেন। মঙ্গলবার থেকেই তারা বিক্ষোভ শুরু করেছেন।

অ্যাসোসিয়েটেড প্রেসকে এক বিক্ষোভকারী বলেন, ‘আমি এখানে প্রেসিডেন্টকে সমর্থন জানাতে এসেছি। আমি জানিনা এ মুহূর্তে তিনি আর কী করতে পারবেন কিন্তু তিনি কী বলবেন তা আমি শুনতে চাই।’

বিক্ষোভে ট্রাম্প সমর্থকদের বন্দুক বহন না করতে সতর্ক করে দিয়েছে কর্তৃপক্ষ।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares