| | বুধবার, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই রমজান, ১৪৪২ হিজরি |

বঙ্গবন্ধুর ভাস্কর্যের অবমাননা, ৩০ কবির প্রতিবাদ

প্রকাশিতঃ ৩:৩৭ অপরাহ্ণ | জানুয়ারি ০৬, ২০২১

somoy news

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ভাস্কর্যের অবমাননার প্রতিবাদ জানিয়েছেন দেশের ৩০ জন কবি।বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) ওই কবিদের পক্ষ থেকে কবি সাজ্জাদ আরেফিনের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে কবিরা বলেন, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, গত কিছুদিন যাবৎ সাম্প্রদায়িক মৌলবাদী ও উগ্র জঙ্গিবাদী গোষ্ঠী ভাস্কর্যশিল্পের বিরুদ্ধে উসকানিমূলক বক্তব্য প্রদান করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করছে। শুধু তাই নয়, তারা কুষ্টিয়াতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুর করেছে, যা রাষ্ট্রদ্রোহিতার শামিল।

তারা আরও বলেন, আমরা অবিলম্বে এই ঘৃণ্য ও ন্যক্কারজনক কর্মকাণ্ডে যুক্ত সন্ত্রাসীদের উপযুক্ত শাস্তি দাবি করছি। একইসঙ্গে ভাস্কর্যশিল্প অর্থাৎ সাংস্কৃতিক স্বাধীনতার বিরুদ্ধে প্রকাশ্যে অবস্থানকারী মৌলবাদী চক্রের আস্ফালন বন্ধে আইনি পদক্ষেপের পাশাপাশি মৌলবাদের উৎসমূল উৎপাটনের উদাত্ত আহ্বান জানাচ্ছি।

কবিরা বলেন, বঙ্গবন্ধু জন্মশতবর্ষ এবং মহান মুক্তিযুদ্ধের পঞ্চাশ বছর উদযাপনলগ্নে স্বাধীনতাবিরোধী, উগ্রবাদী অপশক্তির এহেন সংস্কৃতিবিরোধী ও রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ড বাংলাদেশের অব্যাহত প্রগতিবাদী অভিযাত্রাকে সরাসরি চ্যালেঞ্জের নামান্তর। এ বিষয়ে সরকারের কঠোর অবস্থানের পাশাপাশি বাংলাদেশের সকল নাগরিকের সচেতন ভূমিকা প্রত্যাশা করছি। সকলের সম্মিলিত প্রচেষ্টাই পারে বাংলাদেশকে জঙ্গিবাদী ও বাঙালি সংস্কৃতিবিরোধী অপশক্তির হাত থেকে রক্ষা করতে।

বিজ্ঞপ্তিতে সই করা কবিরা হলেন আসাদ চৌধুরী, মোহাম্মদ রফিক, নির্মলেন্দু গুণ, মহাদেব সাহা, রুবী রহমান, সানাউল হক খান, মাকিদ হায়দার, হাবীবুল্লাহ সিরাজী, অসীম সাহা, জাহিদুল হক, মুহম্মদ নূরুল হুদা, কাজী রোজী, আলতাফ হোসেন, শিহাব সরকার, ফারুক মাহমুদ, নাসির আহমেদ, মোহাম্মদ সাদিক, গোলাম কিবরিয়া পিনু, কামাল চৌধুরী, মুহাম্মদ সামাদ, আসলাম সানী, আমিনুর রহমান সুলতান, তারিক সুজাত, সাজ্জাদ আরেফিন, মতিন রায়হান, সরকার আমিন, তপন বাগচী, আসাদ আহমেদ, ফারহান ইশরাক এবং পিয়াস মজিদ।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares