| | সোমবার, ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪২ হিজরি |

হংকংয়ে নিরাপত্তা আইনে অর্ধশত গণতন্ত্রপন্থী আটক

প্রকাশিতঃ ১:০৫ অপরাহ্ণ | জানুয়ারি ০৬, ২০২১

www.somoy news

আন্তর্জাতিক ডেস্ক :বিতর্কিত নিরাপত্তা আইনে হংকংয়ে প্রায় অর্ধশত গণতন্ত্রপন্থী ও বিরোধী দলীয় রাজনৈতিক নেতাকর্মীকে আটক করা হয়েছে। গত জুনে চীনের পার্লামেন্টে পাস হওয়া বিতর্কিত হংকং নিরাপত্তা আইনে বুধবার সকালে ৫০ জনকে গ্রেফতার করা হয়েছে। বিবিসি।

ফেসবুক পেজে ডেমোক্রেটিক পার্টি জানিয়েছে, গত বছরের অ্যাসেম্বলি নির্বাচনের আগে বিরোধীরা প্রার্থী বাছাইয়ে যে প্রাইমারি ভোটের আয়োজন করেছিল, সেই প্রেক্ষিতে তাদেরকে আটক করা হয়েছে। তাদের সবাইকে নিরাপত্তা আইনে গ্রেপ্তার করেছে পুলিশ।

তাদের মধ্যে শিক্ষার্থী, সাবেক আইনপ্রণেতা, জেলা কাউন্সিলরসহ খ্যাতনামা বিরোধীদলীয় নেতা জেমস পো, ল্যাম চুক টিং, লেস্টার শাম ও বেনি তাই রয়েছেন। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, তাদের মধ্যে মানবাধিকার মামলায় আইনজীবী হিসেবে হংকংয়ে চাকরিরত যুক্তরাষ্ট্রের এক নাগরিকও রয়েছেন। এ বিষয়ে হংকং সরকার ও বেইজিং বলছে, গত বছরে প্রাইমারি ভোটে কয়েক হাজার মানুষ অংশগ্রহণ করে। এর ফলে তারা জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘন করেছে।

গণতন্ত্রপন্থীরা বলছেন, সেপ্টেম্বর হংকংয়ে অ্যাসেম্বলি নির্বাচন হওয়ার কথা ছিল। তার আগে বিরোধীদের শক্তি বোঝার জন্য একটি প্রাইমারি ভোটের ব্যবস্থা করেন তারা। ওই ভোটের সঙ্গে প্রশাসনের কোনো সম্পর্ক নেই। বিরোধীরা বেসরকারিভাবে ওই ভোটের আয়োজন করেছিল। প্রাইমারি নির্বাচন হলেও অ্যাসেম্বলি নির্বাচন হয়নি। প্রশাসন মহামারির দোহাই দিয়ে নির্বাচন স্থগিত রেখেছে।

বিরোধী দলের নেতাকর্মীদের দাবি, নির্বাচন হলে বিরোধীরা অনেক বেশি আসন পেয়ে যাবে এবং হংকংয়ে চীনের প্রতিপত্তির ওপর বাধা সৃষ্টি করবে। এই ভয়ে নির্বাচন স্থগিত রাখা হয়েছে। গত বছরের জুনে চীনের পার্লামেন্টে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস হয়। এতে আধা-স্বায়ত্তশাসিত অঞ্চলটির ওপর বেইজিংয়ের প্রভাব আরও বেড়েছে।

সমালোচকরা বলছেন, বিতর্কিত এই আইন হংকংয়ের জন্য বড় ধরনের হুমকি হয়ে উঠতে পারে। তারা হুঁশিয়ারি দিয়েছেন, এটি হংকংয়ের বিচার বিভাগীয় স্বাধীনতা, নাগরিক ও রাজনৈতিক স্বাধীনতা ক্ষুণ্ন করবে।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares