| | মঙ্গলবার, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি |

বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে সিনেমা ‘তর্জনী’

প্রকাশিতঃ ১১:১০ অপরাহ্ণ | মার্চ ০৭, ২০১৯

বিনোদন ডেস্ক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ যেভাবে বাঙালি জাতিকে উজ্জীবিত করেছিলো মহান স্বাধীনতার যুদ্ধে তেমনি এই ভাষণ পেয়েছে আন্তর্জাতিক সম্মান। মুক্তিযুদ্ধ নিয়ে অনেক চলচ্চিত্র নির্মিত হয়েছে, সেখানে বিচ্ছিন্নভাবে উঠে এসেছে জাতির জনকের সেই ঐতিহাসিক ভাষণ।

কিন্তু এবার ৭ মার্চের ভাষণকে কেন্দ্র করেই নির্মাতা সোহেল রানা বয়াতী নির্মাণ করতে যাচ্ছেন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘তর্জনী’। নির্মাতা জানান, ‘মহান মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু এই দুইটা বিষয়ই আমাদের দেশপ্রেমের কেন্দ্রবিন্দু। সেখান থেকেই আমি চেয়েছিলাম আমার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটি হোক মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে ঘিরে।

সেভাবেই চিত্রনাট্যকার আর আমি বারবার বসেছি কিভাবে মুক্তিযুদ্ধকে নতুন একটা পয়েন্ট অফ ভিউ থেকে তুলে ধরা যায়। কিভাবে মুক্তিযুদ্ধের আদর্শের মূল জায়গাটাকে ফোকাস করা যায়। দীর্ঘ আলোচনার মাধ্যমেই আমরা সিদ্ধান্ত নিই ৭ মার্চের ভাষণ নিয়ে কাজ করবো।’

‘তর্জনী’ চলচ্চিত্রের চিত্রনাট্য করছেন নির্মাতা শাহাদাত রাসএল। এমন একটি বিষয়ে চিত্রনাট্য করার বিষয়ে তিনি বলেন, ‘এটা আমাদের জন্য খুব চ্যালেঞ্জিং একটা কাজ। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু এতো বড় ক্যানভাস যে একটা দুই ঘন্টার চলচ্চিত্রে পূর্ণ চিত্রটা আঁকা সমম্ভব।

তবে আমি আর নির্মাতা চেষ্টা করছি অন্তত ৭ মার্চের ভাষণের একটা বাক্য নিয়ে কাজ করতে। যেই বাক্যটার মধ্যেই আসলে রয়েছে স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের আদর্শ এবং বর্তমানের পথ নির্দেশনা।’

নির্মাতা জানান চিত্রনাট্যের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এপ্রিলের মাঝামাঝি শুটিং শুরু হবে ‘তর্জনী’র। চলচ্চিত্রটির শিল্পী কলাকুশলীসহ যাবতীয় বিষয়ে শিগগিরই সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা করা হবে।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares