| | বৃহস্পতিবার, ২৯শে পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি |

পদত্যাগ করলেন সুদানের প্রধানমন্ত্রী

প্রকাশিতঃ ৮:০০ অপরাহ্ণ | জানুয়ারি ০৩, ২০২২

somoy news

আন্তর্জাতিক ডেস্ক : পদত্যাগের ঘোষণা দিয়েছেন সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক। সামরিক বাহিনীর সঙ্গে বিতর্কিত এক চুক্তিতে সই করে প্রধানমন্ত্রী পদে আসীন হওয়ার কয়েক সপ্তাহ পরই পদত্যাগ করলেন তিনি। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

গত বছরের অক্টোবরে সামরিক বাহিনী দেশটির ক্ষমতা দখলের পর আবদাল্লাহ হামদককে গৃহবন্দি করে রাখে। পরে সেনাবাহিনীর সঙ্গে ক্ষমতা ভাগাভাগির চুক্তির পর তাকে প্রধানমন্ত্রী পদে ফিরিয়ে আনা হয়।

তবে, বিক্ষোভকারীরা এ চুক্তি প্রত্যাখ্যান করে পুরোপুরি বেসামরিক এবং রাজনৈতিক শাসনের দাবিতে অনড় থাকে। আবদাল্লাহ হামদক পদত্যাগের আগের দিনও বিক্ষোভে দু’জন নিহত হয়।

রোববার টেলিভিশন বক্তৃতায় আবদাল্লাহ হামদক বলেন, “সুদানে ভয়াবহ কঠিন পরিস্থিতি বিরাজ করছে। পুরো অগ্রগতি নস্যাৎ হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। দেশকে ‘ধ্বংসে পতিত হওয়া’ থেকে রক্ষায় সর্বোচ্চ চেষ্টা করেছি। কিন্তু, একটি সমঝোতায় পৌঁছানোর সব চেষ্টা শেষ পর্যন্ত কাজে দেয়নি।”

আবদাল্লাহ হামদক আরও বলেন, ‘সুদানের গণতন্ত্রে উত্তরণের জন্য একটি নতুন চুক্তির প্রয়োজন ছিল, যেটা আমরা করেছিলাম। তবে, চুক্তি অনুযায়ী পাওয়া দায়িত্ব আমি ফিরিয়ে দিচ্ছি। আমি প্রধানমন্ত্রী পদ থেকে সরে দাঁড়াচ্ছি। দেশের নেতৃত্বে অন্য কোন পুরুষ বা নারীকে সুযোগ করে দিচ্ছি, যিনি ক্রান্তিকাল পার করে সুদানকে একটি বেসামরিক গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করার পথে বাকি কাজটুকু শেষ করতে পারবেন।’

গণবিক্ষোভের মুখে পড়ে সুদানের দীর্ঘদিনের শাসক প্রেসিডেন্ট ওমর আল-বশিরের পতন ঘটে ২০১৯ সালে। এরপর বেসামরিক ও সামরিক বাহিনীর নেতারা দেশকে গণতান্ত্রিক শাসনের পথে এগিয়ে নিতে জটিল একটি চুক্তিতে সই করে।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares