| | বৃহস্পতিবার, ২৯শে পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি |

শাকনাইট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সভাপতির বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যের অভিযোগ

প্রকাশিতঃ ৬:০৪ অপরাহ্ণ | ডিসেম্বর ২৮, ২০২১

somoy news

জোটন চন্দ্র ঘোষ, হালুয়াঘাট ঃ ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার শাকনাইট এম.এম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোরহাব উদ্দিন ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নাজিম উদ্দিনের বিরুদ্ধে নিয়োগে বাণিজ্য, অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে।

এ বিষয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মহিলা অভিভাবক সদস্য মোছাঃ রেনুয়ারা খানম বাদী হয়ে গত ৬ ডিসেম্বর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন এবং ময়মনসিংহ-১ আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অনুলিপি প্রদান করেন।

স্থানীয় এলাকাবাসী ও একাধিক আবেদনকারী এ প্রতিবেদককে জানান, টাকা পয়সা লেনদের ঘটনা ঘটেছে বলে আমরা শোনেছি। সভাপতি ও প্রধান শিক্ষক বিদ্যালয় উন্নয়নের নামে প্রার্থীদের নিকট থেকে চাকরি দেওয়ার নামে টাকা উত্তোলন করছেন। চাঁন মিয়া নামের অফিস সহায়ক পদের এক প্রার্থীর নিকট থেকে ৪ লক্ষ টাকা নিয়েছেন বলেও জানান।

অভিযোগে প্রকাশ, বিদ্যালয়টি পরিচালনার স্বার্থে গত ২৫ অক্টোবর দৈনিক স্বদেশ সংবাদ পত্রিকায় শাকনাইট এম.এম উচ্চ বিদ্যালয়ের শূণ্য পদে পরিচ্ছন্নতা কর্মী, আয়া ও অফিস সহায়ক নিয়োগ করা হবে মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করেন। তার ধারাবাহিকতায় তিনটি পদের বিপরিতে ১৬ জন আগ্রহী প্রার্থী আবেদন করেন। আবেদনের পর গত ১৭ নভেম্বর প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক বিদ্যালয় পরিচালনা কমিটির সভা আহবান করেন। অভিযোগকারী ম্যানেজিং কমিটির মহিলা অভিভাবক সদস্য মোছাঃ রেনুয়ারা খানমকে নোটিশের মাধ্যমে অবগত করা হয়নি। উক্ত সভায় স্বেচ্ছাচারিতার মাধ্যমে সুবিধাবাদী সদস্যদের দ্বারা নিয়োগ কমিটি গঠন করা হয়। উক্ত নিয়োগ কমিটি ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও প্রধান শিক্ষকের যোগসাজসে অনিয়মের মাধ্যমে অসৎ উপায় অবলম্বন করে উল্লেখিত পদে চাকরি প্রার্থীগণের নিকট হতে ১৫-২০ লক্ষ টাকা ঘুষ নিয়েছেন বলে জনশ্রোতিতে শোনা যাচ্ছে বলে অভিযোগে উল্লেখ করা হয়।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক সোরহাব উদ্দিন এ প্রতিবেদককে বলেন, অভিযোগের বিষয়টি অবগত আছেন। সরকারি বিধি-মোতাবেক নিয়োগ প্রক্রিয়ার জন্য সার্কোলার দিয়েছেন। ১৫ প্রার্থীর মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করবেন। তিনি কোন ব্যক্তির নিকট থেকে টাকা উত্তোলন করেননি বলে জানান।

এ বিষয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নাজিম উদ্দিন এ প্রতিবেদককে বলেন, তিনটি পদের লোক নেয়া হবে। এই কমিটির সময় প্রায় শেষ পর্যায়ে আছে, এই কমিটি নিয়োগ সম্পন্ন করতে পারবেন কিনা জানিনা। তিনি কোন টাকা পয়সা নেননি বলে জানান।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন বলেন, নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য একটি কমিটি রয়েছে। এই কমিটি নিয়োগ ও বাছাইয়ের কাজ করে। এই কমিটি শুধু মাত্র সুপারিশ করে থাকে। নিয়োগ সম্পন্ন করেন ম্যানিজিং কমিটির সভাপতি ও প্রধান শিক্ষক। নিয়োগের ঘটনায় একটি অভিযোগ পেয়েছেন। আপাতত উক্ত প্রতিষ্ঠানের নিয়োগ প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। স্থগিতের বিষয়টি প্রধান শিক্ষকে অবগত করেছেন বলে জানান।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম বলেন, অভিযোগের বিষয়টি অবগত আছেন। তদন্তের মাধ্যমে ঘটনার সত্যতা পেলে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবেন ।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares