| | বুধবার, ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি |

‘ব্ল্যাক ফাঙ্গাস’কে মহামারী ঘোষণা করল পশ্চিমবঙ্গ

প্রকাশিতঃ ৫:২৯ অপরাহ্ণ | মে ২৬, ২০২১

somoy news

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গে মিউকরমাইকোসিস তথা ব্ল্যাক ফাঙ্গাসে একজনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে আরও বেশ কয়েকজন। রোগটিকে ইতোমধ্যে মহামারী বলে ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার ও একাধিক রাজ্য।

সেই পথে হেঁটে ছত্রাকঘটিত রোগটিকে মহামারী ঘোষণা করেছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারও। সঙ্গে এই রোগের চিকিৎসা নিয়ে রাজ্য স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে জারি করা হয়েছে একাধিক নির্দেশিকা।

স্বাস্থ্য অধিদফতরের সচিব নারায়ণ স্বরূপ নিগম এক নির্দেশিকায় জানিয়েছেন, রাজ্যের কোথাও কোনও মিউকরমাইকোসিসের রোগী ধরা পড়লে তা সিএমওএইচ-কে জানাতে হবে। রোগী কোথাকার বাসিন্দা, তার কী চিকিৎসা চলছে তাও জানাতে হবে। সঙ্গে জানানো হয়েছে রোগটির চিকিৎসা সম্পর্কিত নির্দেশিকাও।

ভারতে প্রথম মিউকরমাইকোসিসকে মহামারী ঘোষণা করে রাজস্থান সরকার। এরপর একাধিক রাজ্য ও কেন্দ্রীয় সরকার এই সংক্রমণকে ১৮৯৭ সালের মহামারী আইনের আওতায় এনেছে। চিকিৎসকরা জানাচ্ছেন, করোনা থেকে সেরে ওঠার পর এই রোগের সংক্রমণের প্রবণতা বেশি বলে মনে হচ্ছে। বহুক্ষেত্রে অক্সিজেনের নল থেকে ছড়াচ্ছে সংক্রমণ।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares