| | শনিবার, ১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি |

ছয় বছরের জন্য নিষিদ্ধ সাবেক লঙ্কান ক্রিকেটার

প্রকাশিতঃ ৮:০৭ অপরাহ্ণ | এপ্রিল ২৮, ২০২১

somoy news

স্পোর্টস ডেস্ক :ম্যাচ গড়াপেটার দায় মাথায় নিয়ে আগে থেকেই ‘সাময়িকভাবে’ নিষিদ্ধ ছিলেন। এবার সে অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় সাবেক শ্রীলঙ্কান পেসার নুয়ান জয়সাকে ছয় বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।

তবে তার এই নিষেধাজ্ঞা ২০১৮ এর ৩১ অক্টোবর এ ব্যাকডেট করে দেওয়া হয়েছে, সে দিনই তাকে ‘সাময়িকভাবে’ নিষিদ্ধ করা হয়েছিল। সে সময় তার বিরুদ্ধে আনা অভিযোগের পক্ষে বিপক্ষে শুনানি, মৌখিক ও লিখিত যুক্তি উপস্থাপনের পর আইসিসি তার বিরুদ্ধে তিনটি অনুচ্ছেদ লঙ্ঘনের দোষে দোষী বলে মনে করে। অনুচ্ছেদগুলো হচ্ছে- ২.১.১, যেখানে দোষটা ম্যাচ কিংবা স্পট ফিক্সিংয়ের, ২.১.৪, যেখানে নিজে গড়াপেটার পাশাপাশি অন্যকেও প্ররোচিত করা হয়, ও ২.৪.৪ এসিইউকে এ তদন্তে সহায়তা না করা। এই তিনটি আইন লঙ্ঘণের কারণে বড় শাস্তি নেমে এসেছে তার কাঁধে।

তার এই নিষেধাজ্ঞা বাড়ার সম্ভাবনাও আছে বেশ। টি-টেন লিগেও দুর্নীতির অভিযোগ আছে তার বিরুদ্ধে। আমিরাত ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে এই অভিযোগের প্রেক্ষিতেও চলছে তদন্ত। দোষ প্রমাণিত হলে তার এ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়বে আরও।

আইসিসির ইন্টেগ্রিটি ইউনিটের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল এ প্রসঙ্গে বলেন, ‘নুওয়ান এক দশক দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে দুর্নীতিবিরোধী কয়েকটি অধিবেশনে অংশ নিয়ে শ্রীলঙ্কার হয়ে ১২৫ টি ম্যাচ খেলেছিল। জাতীয় কোচ হিসেবে তো তার আদর্শ হিসেবে ভূমিকা পালন করার কথা ছিল। কিন্তু তা না করে দুর্নীতিবাজদের পাল্লায় পড়ে অন্যকেও দুর্নীতি করতে প্ররোচিত করছিল! কোনো ম্যাচ পাতানো ক্রীড়া নীতির ভিত্তির সঙ্গেই বিশ্বাসঘাতকতা করা। এটি আমাদের খেলায় সহ্য করা হবে না।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares