| | বৃহস্পতিবার, ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই রমজান, ১৪৪২ হিজরি |

‌‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ তৈরির নির্দেশ ১৫০০ মাদরাসায়

প্রকাশিতঃ ৬:১৩ অপরাহ্ণ | মার্চ ১৯, ২০২১

somoy news

সময় নিউজ ডেস্ক :শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে সারাদেশের অধিভুক্ত এক হাজার ৫০০ মাদরাসায় ‌‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ তৈরির নির্দেশনা দিয়েছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়। দ্রুততম সময়ের মধ্যে এটি বাস্তবায়ন করে বিশ্ববিদ্যালয়কে জানাতে বলা হয়েছে।

ইতোমধ্যে মাদরাসাগুলোতে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে আরবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জানতে চাইলে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেন, মাদরাসা শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর চেতনা ছড়িয়ে দিতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, এই কর্নারের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারবে। তারা মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হবে।

উপাচার্য আরও বলেন, এই কর্নারে মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক দলিলাদি ও যুদ্ধের প্রামাণ্য চিত্র সংরক্ষিত থাকবে। সেখান থেকে তরুণ প্রজন্ম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, জীবনাচার, রাজনৈতিক দর্শন, নেতৃত্বগুণ, দেশপ্রেমসহ সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে জানতে পারবে।

উল্লেখ্য, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় হল ২০১৩ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি সরকারি বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের অধীনে দেশের ফাজিল (স্নাতক) ও কামিল (স্নাতকোত্তর) শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হয়। এটি বাংলাদেশের অধিভুক্ত প্রথম আরবি বিশ্ববিদ্যালয়। মাদরাসা শিক্ষাব্যবস্থার আধুনিকায়ন ও যুগোপযোগী করতে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares