| | বুধবার, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই রমজান, ১৪৪২ হিজরি |

​ইউরোপে ফের অক্সফোর্ডের টিকা প্রয়োগ শুরু

প্রকাশিতঃ ৫:৫৯ অপরাহ্ণ | মার্চ ১৯, ২০২১

somoy news

আন্তর্জাতিক ডেস্ক :ইউরোপের প্রধান প্রধান দেশগুলো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার প্রয়োগ আবারও শুরু করবে। শুক্রবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইইউর ওষুধ নিয়ন্ত্রক সংস্থা দ্য ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সির (ইএমএ) তদন্তে অক্সফোর্ডের টিকা নিরাপদ ও কার্যকর প্রমাণিত হওয়ায় বৃহস্পতিবার ইউরোপের নেতৃত্বস্থানীয় দেশগুলো এ টিকার প্রয়োগ ফের শুরুর পরিকল্পনার কথা জানায়।

রক্ত জমাট বাঁধার আশঙ্কায় সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নভুক্ত বেশ কয়েকটি দেশ অক্সফোর্ডের টিকার প্রয়োগ সাময়িকভাবে স্থগিত রাখার ঘোষণা দেয়।

কিন্তু প্রায় ৩০টি ঘটনা তদন্তের পর ইএমএ বলেছে, অক্সফোর্ডের টিকার সঙ্গে রক্ত জমাট বাঁধার উচ্চঝুঁকির কোনো সম্পর্ক নেই। সংস্থাটির নির্বাহী পরিচালক এমার কুক বৃহস্পতিবার বলেন, এ টিকা নিরাপদ ও কার্যকর। এর পরপরই জার্মানি, ফ্রান্স, ইতালি, স্পেনসহ ইউরোপের কয়েকটি দেশ এ টিকার প্রয়োগ আবারও শুরু করবে বলে জানায়।

জার্মানি জানায়, তারা শুক্রবার থেকে এ টিকার প্রয়োগ ফের শুরু করবে। অক্সফোর্ডের টিকার প্রয়োগ আবার শুরু করার কথা উল্লেখ করে ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্য ক্যাসটেক্স জানিয়েছেন, তিনি শুক্রবার বিকেলে এই টিকা নেবেন।

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির বলেছেন, তার দেশও যত দ্রুত সম্ভব বেশিসংখ্যক মানুষকে টিকা দিতে চায়। এ টিকার প্রয়োগ ফের শুরু করা হবে। স্পেনও এই টিকার প্রয়োগ শুরু করার বিষয়টি মূল্যায়ন করছে। সাইপ্রাস, লাটভিয়া, লিথুয়ানিয়াও অক্সফোর্ডের টিকার প্রয়োগ শুরু করবে। অবশ্য এ বিষয়ে সিদ্ধান্ত নিতে কিছুদিন সময় লাগবে বলে জানিয়েছে সুইডেন।

এর আগে ডব্লিউএইচও বৃহস্পতিবার বিশ্বের বিভিন্ন দেশকে অক্সফোর্ডর টিকার প্রয়োগ চালিয়ে যাওয়ার আহ্বান জানায়। শুক্রবার এ টিকার নিরাপত্তা বিষয়ে ডব্লিউএইচও’র মূল্যায়নের ফল প্রকাশ করা হবে।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares