| | সোমবার, ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে রজব, ১৪৪২ হিজরি |

ভাষা শহীদদের স্মরণে জাতির শ্রদ্ধা

প্রকাশিতঃ ২:৩০ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২১, ২০২১

somoy news

নিজস্ব প্রতিবেদক ; রাজধানীর ছাড়াও বিভাগীয় শহরগুলোসহ সারাদেশে শহীদদের স্মরণে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেছেন সর্বস্তরের মানুষ। এ সময় ভাষা শহীদদের স্মরণে নিরবতা পালন করেন তারা।
রাজধানীতে রাত ১২টা ১ মিনিটে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনার কারণে এবার রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্ব-শরীরে আসেননি। তাদের পক্ষে সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম ও মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে রাত ১২টা ১৬ মিনিটের দিকে সর্ব সাধারণের শ্রদ্ধা জানানোর জন্য শহীদ মিনার প্রাঙ্গণ উন্মুক্ত করা দেওয়া হয়।

আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন অনুযায়ী-

টাঙ্গাইল
জেলার মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে ক্যাম্পাস্থ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, হল, বিভাগ ও অন্যান্যদের পক্ষ থেকেও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে ১ মিনিট নিরবতা পালন শেষে ভাষা শহীদদের রূহের মাগফিরাত কামনায় মোনাজাত করা হয়।

সকাল সাড়ে ৮টায় কালো ব্যাচ ধারণ, প্রশাসনিক ভবন ও ভাইস-চ্যান্সেলরের বাসভবনের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

দিনাজপুর
জেলার হিলিতে রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে একুশের কর্মসূচি শুরু হয়। এছাড়াও, কালো ব্যাজ ধারণ, শহীদদের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা জানানো হয়।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বন্ধ রাখা হয়েছে বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম।

জয়পুরহাট
একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি শুরু হয়।

জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম ও পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবির।

এরপর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. আরিফুর রহমান ও সাধারণ সম্পাদক জাকির হোসেনের নেতৃত্বে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সকল শ্রেণি-পেশার মানুষ শ্রদ্ধা নিবেদন করেন।

নওগাঁ
দিবসের প্রথম প্রহর রাত ১২ টা ১মিনিটে শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন, জেলা প্রশাসক মো. হারুন অর-রশীদ, পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া, মুক্তিযোদ্ধা সংসদ ও পৌর মেয়র আলহাজ্ব নজমুল হক সনি, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সকল শ্রেণী-পেশার মানুষ।

পঞ্চগড়
দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন ও পঞ্চগড়- ১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান।

পরে পঞ্চগড় জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন ও পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, পৌর মেয়র জাকিয়া খাতুন, পঞ্চগড় প্রেস ক্লাবসহ জেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শদীদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

এছাড়াও একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে জেলার বিভিন্ন স্তরের মানুষ শ্রদ্ধা জানাতে আসেন।

দিবসটি উপলক্ষে শনিবার জেলা কারাগারের অভ্যন্তরে সংকল্প মঞ্চে কারাবন্দীদের আয়োজনে ভাষা ভিত্তিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শিশু একাডেমী শিশুদের জন্য চিত্রাঙ্কণ ও রচনা প্রতিযোগিতার আয়োজন করে। দুপুরে জেলা প্রশাসকের কবিতা আবৃতি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সিরাজগঞ্জ
একুশের প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে সিরাজগঞ্জ বাজার ষ্টেশন কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

প্রথমে জেলা প্রশাসক (ডিসি) ড. ফারুক আহাম্মদ, পুলিশ সুপার হাসিবুল আলম শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন সংগঠনসহ সকল শ্রেণী-পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares