| | শনিবার, ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই রজব, ১৪৪২ হিজরি |

বিশ্বে অস্ট্রেলীয় গমের দাম চাঙ্গা

প্রকাশিতঃ ৫:৫৮ অপরাহ্ণ | জানুয়ারি ২৪, ২০২১

somoy news

সময় নিউজ ডেস্ক :বিশ্বে অস্ট্রেলিয়া থেকে রফতানি হওয়া কৃষিপণ্যগুলোর অন্যতম গম। রাশিয়াসহ কৃষ্ণসাগরীয় অঞ্চল থেকে আন্তর্জাতিক বাজারে কৃষিপণ্যটির সরবরাহ কমে যাওযায় অস্ট্রেলিয়ার বাজারে বাড়তি চাপ তৈরি করেছে। এর ফলে অস্ট্রেলীয়া গমের দাম বাড়িয়ে মৌসুমের সর্বোচ্চ অবস্থানে উন্নীত করেছে। খবর এগ্রিমানি ও বিজনেস রেকর্ডার।

বর্তমানে অস্ট্রেলিয়ান প্রিমিয়াম হোয়াইট (এপিডব্লিউ) হুইট টনপ্রতি ৩১০-৩১৫ ডলারে বিক্রি হচ্ছে। সাধারণত কৃষিপণ্যটির দাম টনপ্রতি ৩০০ ডলারের নিচে থাকে। গত বছরের শেষভাগেও এ মানের অস্ট্রেলীয় গমের টন ৩০০ ডলারের নিচে ছিল। সেই হিসাবে এক মাসের কম সময়ের ব্যবধানে এপিডব্লিউ মানের গমের দাম বেড়েছে টনে সর্বোচ্চ ১৫ ডলার। এবারের মৌসুমে এটাই অস্ট্রেলীয় গমের সর্বোচ্চ মূল্য।

এবারের মৌসুমে অস্ট্রেলিয়ার কৃষিপ্রধান এলাকাগুলোয় পর্যাপ্ত বৃষ্টিপাত হয়েছে। ফলে গমের বাম্পার ফলন হয়েছে, পরিমাণের হিসাবে যা প্রায় তিন কোটি টন। এ পরিস্থিতিতে বাজারে সরবরাহ বেড়ে যাওয়ার সম্ভাবনা থেকে কৃষিপণ্যটির দাম কম থাকার কথা। বাস্তবে দেখা গেছে ঠিক উল্টো চিত্র।

খাতসংশ্লিষ্টরা বলছেন, গমের রফতানি শুল্ক বাড়িয়েছে রাশিয়া। বেঁধে দেয়া হয়েছে কৃষিপণ্যটির রফতানি কোটা। ইউক্রেনের বাজারেও গমের দামে চাঙ্গা ভাব বজায় রয়েছে। এ পরিস্থিতিতে আন্তর্জাতিক বাজারে ইউক্রেন ও রাশিয়াসহ কৃষ্ণসাগরীয় অঞ্চল থেকে গমের সরবরাহ কমে আসতে পারে। এতে অস্ট্রেলীয় গমের রফতানি চাহিদা বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এ সম্ভাবনা দেশটির বাজারে রফতানিযোগ্য গমের দাম বাড়িয়ে দিয়েছে।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares