| | সোমবার, ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪২ হিজরি |

তালতলীতে গরু মোটাতাজাকরণ বিষয়ক কর্মশালা

প্রকাশিতঃ ৭:৪১ অপরাহ্ণ | জানুয়ারি ১৮, ২০২১

somoy news

নিজস্ব প্রতিবেদক : বরগুনার তালতলীতে আধুনিক পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৮ জানুয়ারী) বেলা ১১টায় উপজেলা প্রানী সম্পদ কার্যালয় হল রুমে এ কর্মশালা উদ্বোধন করা হয়।

প্রশিক্ষণ কর্মশালায় উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ড. সৈয়দ আলতাফ হোসেনের সভাপত্বিতে ও সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা সঞ্জয় শিকদারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে ছিলেন জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ড. মুহাম্মদ মনিরুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মনিকা নাজনীন মনি, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম আকাশ প্রমুখ।

এসময় জেলাপ্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ মুহাম্মদ মনিরুল ইসলাম বলেন, গরু মোটাতাজাকরণ বা মাংস উৎপাদন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। এনার্জি এবং প্রোটিন গরু মোটাতাজাকরনের মৌলিক বিষয়। এসব বিষয়ে সম্যক ধারনা ও সতর্ক থাকতে হবে। এদেশের অনেক খামারি খুব অল্প জায়গায় অনেক গরু পালন করেন। এতে করে গরু ঠিকমতো নাড়াচাড়া করতে সমস্যা হয়। এতে করে গরুর কাঙ্খিত ওজন পাওয়া যায় না। তাই গরুর জন্য পর্যাপ্ত জায়গা রাখতে হবে। ব্রিডিং, নিউট্রিশন এবং ম্যানেজমেন্ট এ তিনটি বিষয় ব্যবসার জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরো বলেন, মাংসজাত গরুর ব্যবসার মূল চাবিকাঠি ৮টি এবং সেগুলো হলো- জাত নির্বাচন, পুষ্টি, ভালো খাদ্য ব্যবস্থাপনা, খামার ব্যবস্থাপনা, শারীরিক অবস্থার স্কোরিং করা, স্বাস্থ্য, গুণগত মানসম্পন্ন মাংস উৎপাদনে গুরুত্ব দেয়া এবং বাজার সম্পর্কে সচেতন থাকা।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares