| | সোমবার, ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪২ হিজরি |

জাতীয় সংসদের অধিবেশন শুরু

প্রকাশিতঃ ৭:০২ অপরাহ্ণ | জানুয়ারি ১৮, ২০২১

somoy news

নিজস্ব প্রতিবেদক : যথাযথ স্বাস্থ্যবিধি মেনে জাতীয় সংসদের শীতকালীন এবং ২০২১ সালের প্রথম অধিবেশন শুরু হয়েছে।

সোমবার (১৮ জানুয়ারি) বিকেল সাড়ে চারটায় অধিবেশন শুরু হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে চলতি সংসদের ১১তম অধিবেশন শুরু হয়।

করোনাকাল হলেও যথাযথা স্বাস্থ্যবিধি মেনে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে উপস্থিত রয়েছেন। তবে বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ ছিলেন না।

সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি সংসদে ভাষণ দিচ্ছেন। পরে রাষ্ট্রপতির ভাষণের ওপর সংসদে ধন্যবাদ প্রস্তাব আনা হবে। এরপর ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে।

এ অধিবেশনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাস হবে বলে সচিবালয়ের আইন শাখা সূত্রে জানা গেছে। রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনার আগে ও পরে অন্তত ১০টি বিল পাস এবং ৫-৭টি বিল উত্থাপিত হবে বলে আইন শাখা জানিয়েছে।

ইতোমধ্যে আইন শাখায় ছয়টি বিল জমা পড়েছে এবং আগামী দু-তিন দিনের মধ্যে আরও বেশ কয়েকটি বিল জমা পড়বে বলে জানা গেছে।

যেসব বিল ইতোমধ্যে জমা পড়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ হলো- শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০২১, ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অ্যামেন্ডমেন্ট বিল ২০২১, আয়োডিনযুক্ত লবণ বিল-২০২১, বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ, সংশোধন) বিল-২০২০, কোম্পানি আইন বিল-২০২০ ইত্যাদি।

এর আগে মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের দশম ও বিশেষ অধিবেশন গত ৮ নভেম্বর সন্ধ্যা ছয়টায় শুরু হয়ে ২০ নভেম্বর রাতে শেষ হয়। ওই অধিবেশনে মোট নয়টি সরকারি বিল পাস করা হয়। একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares