| | বুধবার, ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি |

হালুয়াঘাটে সংস্কারের অভাবে জরাজীর্ণ কৃষি কর্মকর্তাদের আবাসিক ভবন

প্রকাশিতঃ ৬:৪০ অপরাহ্ণ | জানুয়ারি ০৯, ২০২১

somoy news

হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায় কৃষি বিভাগের ইউনিয়ন পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের আবাসিক ভবন ও বীজ সংরক্ষণাগারগুলো জরাজীর্ণ হয়ে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। কর্মকর্তাদের আবাসিক-কাম অফিস হিসেবে কোয়াটারগুলো ব্যবহৃত হওয়ার কথা থাকলেও জরাজীর্ণ থাকায় এখন আর ব্যবহার হচ্ছে না।

ফলে তৃণমূলের কৃষকেরাও সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। স্থানীয়দের দাবি কৃষি বিভাগের সেবাসমূহ কৃষকের দোরগোড়ায় পৌঁছে দিতে হলে অবশ্যই এলাকাভিত্তিক ব্লক সুপারভাইজারদের আবাসিক ব্যবস্থা থাকতে হবে।

উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, ১৯৬০-৬১ অর্থবছরে প্রতিটি ইউনিয়ন পর্যায়ে সহজ প্রক্রিয়ায় কৃষকদের মাঝে উন্নত মানের বীজ, ইউরিয়াসহ বিভিন্ন উপকরণ সরবরাহ ও বিতরণ নিশ্চিত করার লক্ষ্যে একটি করে ইউনিয়ন বীজাগার অফিস কাম বাস ভবন নির্মাণ করা হয়। পরবর্তী সময়ে আর সংস্কার করা হয়নি।

সরেজমিনে দেখা যায়, উপজেলার ১২টি ইউনিয়নের রয়েছে এই কোয়াটারগুলো। তার মধ্যে ধারা, আমতৈল ও হালুয়াঘাট সদর ইউনিয়নের কোয়াটারগুলো উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ নিজেরাই সংস্কার করে বসবাস করছেন। উপ-সহকারী কৃষি কর্মকর্তার ভবনগুলোতে দুটি করে ইউনিট রয়েছে। প্রতিটিতে তিনটি কক্ষ, একটি রান্নাঘর ও একটি শৌচাগার রয়েছে। বীজাগারগুলোতে তিনটি করে কক্ষ রয়েছে।

বাকি ৯টি ইউনিয়নের কোয়াটারগুলো সংস্কারের অভাবে জরাজীর্ণ অবস্থায় ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে আছে। এর মধ্যে ৩টি কোয়াটার নিয়ে আদালতে মামলা চলমান রয়েছে। জরাজীর্ণ বেশির ভাগ ভবনই জঙ্গলে ঢাকা পড়ে গেছে। এসব ভবন সরকারি কাজে ব্যবহৃত না হওয়ায় আশপাশের জায়গা স্থানীয় লোকজন ব্যবহার করছে।

ধারা ইউনিয়নে কর্মরত ব্লক সুপারভাইজার হারুন অর রশীদ জানান, জীবনের ঝুঁকি নিয়ে মানুষকে সেবা প্রদান ও চাকরি রক্ষার্থে প্রতিদিন কৃষকদের সেবা দিয়ে যাচ্ছি। ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় পরিবার নিয়ে আর থাকা হচ্ছে না। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ভবনটি সংস্কার বা পুনর্নির্মাণের অনুরোধ জানানো হয়েছে।

এ বিষয়ে হালুয়াঘাট উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাসুদুর রহমান জানান, এই সংক্রান্ত বিষয়ে চিঠি পেয়েছি। নতুন ভবন ও সীমানা প্রাচীর নির্মাণের জন্য ইঞ্জিনিয়ার দিয়ে ইস্টিমেট সম্পন্ন করে খুব শীঘ্রই আবেদন পাঠানো হবে।

Matched Content

সময় নিউজ ডট নেট এর কোনো সংবাদ,তথ্য,ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares